মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৬ পূর্বাহ্ন

আবারও কি ক্ষমতায় আসতে পারবেন মোদি

আবারও কি ক্ষমতায় আসতে পারবেন মোদি

স্বদেশ ডেস্ক:

ভারতে চলছে শেষ দফার ভোটগ্রহণ, বুথ ফেরত জরিপ ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বিশ্লেষণ অনুযায়ী আবারও ক্ষমতায় আসার জোর সম্ভাবনা রয়েছে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারের। তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, বুথ ফেরত জরিপে মোদি এগিয়ে থাকলেও অনেক সময় এমন অনুমান ভুল প্রমাণিত হয় বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা। এ ছাড়া এসব জরিপ অতীতে একপক্ষীয় বলেও প্রমাণিত হয়েছে।

তারপরও এখনো বিজেপিরই নির্বাচনে জয়লাভের সম্ভাবনা সবচেয়ে বেশি। ৫৪৩ আসনের লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পেতে প্রয়োজন ২৭২ আসন। বুথ ফেরত জরিপ অনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএর সামনে সেই সুযোগ সবচেয়ে বেশি।

আগামী ৪ জুন প্রকাশিত হবে ফল। বুথফেরত জরিপ বলছে, ২০১৪ ও ২০১৯-এর মতোই অনেকটাই পিছনে বিরোধী জোট। রিপাবলিক-মাট্রিজের জরিপে এগিয়ে এনডিএ।জরিপ অনুযায়ী, ৩৫৩-৩৬৩টি আসন পেতে পারে এনডিএ। ইন্ডিয়া জোট পেতে পারে ১১৮-১৩৩ আসন। রিপাবলিক পি মার্কের জরিপে দেখা গেছে, এনডিএ পেতে পারে ৩৫৯টি আসন। ইন্ডিয়া পেতে পারে ১৫৪ আসন। জন কী বাতের জরিপে এনডিএ পেতে পারে ৩৬৩-৩৯২ আসন। ইন্ডিয়া পেতে পারে ১৪১-১৬১ আসন।

প্রায় প্রতিটি বিরোধী দল এই সমীক্ষার বিরোধিতা করে বলেছে, এর কোনো ভিত্তি নেই এবং অতীতে অনেকবারই বুথ ফেরত জরিপ বা এক্সিট পোল ভুল প্রমাণিত হয়েছে। এর আগে ২০০৪ এবং ২০১৪ সালের বুথ ফেরত সমীক্ষা অনেকটাই মেলেনি এবং রাজ্য স্তরে বিধানসভা নির্বাচনে অসংখ্যবার বুথ ফেরত সমীক্ষা ভুল প্রমাণিত হয়েছে।

ভারতে ক্ষমতায় থাকার দশ বছর পরেও মোদির জনপ্রিয়তা অন্তত উত্তর ভারতে এখনো অক্ষুন্ন। সেটাই ক্ষমতায় ফেরার জন্য তার তৃতীয় গুরুত্বপূর্ণ কারণ হতে পারে বলে মন্তব্য করেন ভারতের ফ্রন্টলাইন পত্রিকার সাবেক জেষ্ঠ সম্পাদক এবং বর্তমানে একটি সংবাদ বিষয়ক ওয়েবসাইটের ব্যবস্থাপনা সম্পাদক ভেঙ্কিটেশ রামাকৃষ্ণান। তিনি বলেন, ‘এটা নিয়ে সন্দেহ নেই যে উত্তর ভারতে মোদী বড় ফ্যাক্টর। এককভাবে যদি কোনো ফ্যাক্টরকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলতে হয়, তাহলে উত্তরে সেটা মোদি ফ্যাক্টর।’

বিরোধীদের অভিযোগ, ভারতের নির্বাচন কমিশন তাদের নিরপেক্ষ অবস্থান থেকে সরে বিজেপির হয়ে ভোট করাচ্ছে। বিজেপি যদি শেষ পর্যন্ত জিতে যায়, তবে সেটা নির্বাচন কমিশনের জন্যই হবে বলে প্রধান বিরোধী দলগুলি মনে করছে

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877